5 years ago | posted by Angelica Pratolini

Category: হেডলাইন

Tag: রিসোর্স

৫ টি টিপস যা ইনস্টাগ্রামে নিস/niche তৈরিতে সাহায্য করবে

আপনি যদি ই-ব্যবসায় টি-শার্ট মার্কেটিংয়ের একটি বৃহৎ অংশ ধরতে চান তবে ইনস্টাগ্রাম  হতে পারে অন্যতম একটি সামাজিক প্ল্যাটফর্ম। ইনস্টাগ্রাম আপনাকে এবং আপনার ক্যাম্পেইন গুলোর সাথে আপনার অডিয়েন্সেকে পরিচয় করিয়ে দেওয়ার একটি বড় মাধ্যম।

এই নিবন্ধনে ইনস্টাগ্রাম কে আমরা কিভাবে ব্যবসায়িক ক্ষেত্রে ব্যবহার করতে পারি তার সম্পর্কে জানব। ইনস্টাগ্রামের একাউন্ট সেটআপ এর মাধ্যমে কিভাবে ফেসবুকের মতোই ক্যাম্পেইন গুলো উপস্থাপন করবো সে সম্পর্কে জানব।

 

পদক্ষেপ ১ঃ আপনার প্রোফাইল প্রস্তুতি

আপি ইনস্টাগ্রাম ব্যবহার শুরু করার পূর্বে আপনার প্রোফাইলটি আকর্ষণীয়ভাবে উপস্থাপন করতে হবে যাতে অন্য লোকের আপনাকে অনুসরণ করে।  আপনার প্রোফাইলটি আকর্ষণীয়, সংগঠিত এবং পেশাদারীমূলক হতে হবে। ছোট কিন্তু শক্তিশালী একটি জীবন বৃত্তান্ত তৈরি করুন, একটি প্রোফাইল পিকচার দিন এবং আপনার ফেসবুক পাতাটি যুক্ত করুন।  প্রায় ৯-১২  টি ফটো/ ভিডিও বুমেরাং পোস্ট করুন যাতে আপনার প্রোফাইলটি খালি না দেখায়।

 

পদক্ষেপ ২ঃ অডিয়েন্সের সংজ্ঞা

আপনার সফল ক্যাম্পেইন গুলোর থিমের উপর ভিত্তি করে  অডিয়েন্সকে চিহ্নিত করুন। আপনার নিস/niche টি যদি পোষা পানি হয় তবে আপনাকে ঐ সকল পরও আসতে খুঁজে পেতে হবে যারা পোষা প্রাণীর প্রতি আগ্রহ দেখায়। যদি আপনার নিস শখের মাছ হয় তবে  ওই সমস্ত ফলোয়ার কে আপনার খুঁজে বের করতে হবে যারা মাছ সম্বন্ধে আগ্রহী।

 

পদক্ষেপ ৩ঃ আপনাকে খুঁজে বের করুন

আপনার অডিও দে শনাক্ত করতে হলে অবশ্যই অডিয়েন্সের খুঁজতে হবে?  এখানে অনেকগুলো পদ্ধতি দেখানো হলোঃ

 

পদ্ধতি #১ঃ

আপনার কাঙ্খিত নিস এর সাথে সম্পর্কিত জনপ্রিয় হ্যাশট্যাগ গুলো খুঁজুন এবং তা নিয়ে কিছুটা গবেষণা করুন। ঐ সমস্ত হ্যাশট্যাগ গুলো ব্যবহার করে পোস্টগুলো অনুসন্ধান করতে পারেন এতে আপনার কাঙ্ক্ষিত বিষয়ে আগ্রহী ব্যক্তিদের খুঁজতে সহজ হবে। আপনি এমনকি বিষয়গুলো নিবেদিত ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনি যদি তা করেন তবে সেই অনুসারীগণও  আপনার পণ্যের প্রতি আগ্রহ দেখাবে। আপনি জনপ্রিয় হ্যাস ট্যাগ গুলো গুগলিং করে কিংবা কিছু ফ্রী অনলাইন প্রোগ্রাম(যেমনঃ  আইকন স্কয়ার এবং ওয়েবস্টাগ্রম) ব্যবহার করে খুঁজতে পারেন।

 

আপনি আপনার ই-ব্যবসায় সমর্থক এবং প্রচারের জন্য ইনস্টাগ্রাম ব্যবহার করতে পারেন, যেখানে হ্যাশট্যাগ ব্যবহার করা আগ্রহী ব্যক্তিদের খুঁজতে সহায়তা  করবে এবং আপনার সামগ্রীসমূহ আগ্রহী ব্যক্তিদের কাছে পৌঁছে দেবে। উপযুক্ত, হ্যাশট্যাগ আপনাকে আপনার প্রতিযোগীকে খুঁজে বের করতে সহায়তা করতে পারে, যার মাধ্যমে আপনি আপনার প্রতিযোগীর  কার্যক্রমের ওপর নজর রাখতে পারেন ।

 

পদ্ধতি #২ঃ বিশেষ থিম সম্পর্কে হ্যাশট্যাগ ব্যবহার করছে এমন লোকদের প্রফাইল অধ্যায়ন করুন।তাদের ফলোয়ারদের দেখুন,  প্রয়োজনে তাদেরও প্রোফাইল চেক করুন। তাদের সাথে যোগাযোগ করার চেষ্টা করুন এবং যেন তারা আপনাকে ফলো ব্যাক করে।

 

পদ্ধতি #৩ঃ আপনার বিশেষ থিম  নিসের সাথে সম্পর্কিত ইভেন্টগুলো দেখুন এবং অংশগ্রহণকারীদের সাথে যোগাযোগ করার চেষ্টা করুন। উদাহরণস্বরূপঃ আপনার বিষয় যদি স্নোবোর্ডিং  হয়ে থাকে তবে উক্ত খেলার ইভেন্টগুলো খুঁজে দেখতে পারেন,এখানে আপনি আপনার সম্ভাব্য গ্রাহক খুঁজে পেতে পারেন।

 

পদক্ষেপ #৪ঃ  আপনার সম্ভাব্য গ্রাহকদের সাথে ইন্টারঅ্যাক্ট করা

আপনি আপনার উপযুক্ত  গ্রাহক খুঁজে পেলে তাদের মনোযোগ আকর্ষণের জন্য আপনাকে তাদের সাথে যোগাযোগ করতে হবে। আবার, এই জন্য বিভিন্ন পদ্ধতি আছে।

 

পদ্ধতি #১ঃ উপযুক্ত প্রোফাইলে ফলোইং শুরু করুন। এবং তাদের পোস্টগুলোতে আগ্রহ দেখান এবং এটি তাদেরকে আপনার প্রতি দৃষ্টিপাত করতে বাধ্য করবে। সম্ভাব্য গ্রাহকরা আপনাকে ফলোয়িং করা শুরু করলে আপনার প্রোফাইলের প্রতি যথেষ্ট যত্নবান হতে হবে।

 

পদ্ধতি #২ঃ পোস্টে লাইক এবং কমেন্ট করুন। এটি করা খুবই সহজ, তাদের ছবিতে তাদের পছন্দগুলো দেখুন এবং কমেন্টে তার প্রশংসা করুন। পছন্দ ও মন্তব্যের কারণে  গ্রাহকের মনোযোগ পাবেন এবং পুষ্টি ইতিমধ্যে কয়েক ডজন লাইক এবং কমেন্ট পেয়েছে কিনা তাও তাদেরকে বিজ্ঞপ্তি দেবে। তাই আশা করা যায় তারাও আপনাকে ফলোয়িং শুরু করবে।

 

পদক্ষেপ #৫ঃ আপনার গ্রাহকের সাথে যোগাযোগ রাখার টিপস

আপনি একটি পদ্ধতি ব্যবহার করতে পারেন যা “ ফলো, লাইক, লাইক, লাইক” হিসেবে পরিচিত। এটি সহজ-আপনার  লক্ষ্য কৃত হ্যাশট্যাগ গুলোতে অনুসন্ধান করুন এবং সেরা ছবিগুলো নির্বাচন করুন। উক্ত একাউন্টটিকে ফলো করুন এবং টানা তিনটি ছবিতে লাইক দিন। এক্ষেত্রে আপনার কথা গ্রাহকের মাথায় থাকবে, বেশিরভাগ ক্ষেত্রেই কয়েক সপ্তাহ বা মাস দূরে তিনটি ছবি নির্বাচন করা ভালো। যেন তা এই অর্থে বুঝায় আপনি তাদের প্রোফাইলে আগ্রহী। ব্যবহারকারী লক্ষ্য করবে যে আপনি তাদের অনুসরণ করছেন এবং তাদের ছবিগুলো সময় নিয়ে দেখছেন এবং সামগ্রিক অর্থে সেগুলো পছন্দ করছে।

 

এই ক্ষেত্রে দেখা গেছে ফলো ব্যাক এর হার প্রায় ২৫%। এর অর্থ দাঁড়ায় প্রতি চার জন ব্যক্তির মধ্যে একজন আপনাকে ফলো ব্যাক করছে। এই পদ্ধতিতে ক্যাম্পেইন শুরু করার পূর্বে আপনার পেইজের দর্শক সংখ্যা উল্লেখযোগ্য  পরিমাণ পেতে পারেন।

 

পূর্বে উল্লেখিত গবেষণায় গবেষকরা ইন্সটাগ্রাম এর সাথে তাদের অভিজ্ঞতা কথা নিন্মলিখিতভাবে প্রকাশ করেছেঃ
“আমরা আমাদের পণ্য চালু করার আগে পুরো সপ্তাহ এটি প্রস্তুত করেছে এবং সপ্তাহের শেষে আমরা ১০ জন ফলোয়ার এর কাছে পৌঁছাতে পেরেছি। মাত্র ১ সাপ্তাহে আমাদের ছবিতে কমপক্ষে ১০০ টি লাইক এবং লোকজন তাদের বন্ধু কে ছবিটি ট্যাগ  করেছিল।এক্ষেত্রে কম্পানি তাদের প্রতি কি ধরনের আচরণ করবে সে বিষয়ে তারা উদ্বিগ্ন ছিল। কিন্তু সেরা অংশ এই যে সবই বৈধ ছিল ( আমি আশা করি) লোকেরা এর দ্বারা বিরক্ত আন্নি। শুধু কিছুক্ষণ পর সারাদিন ইনস্টাগ্রামে লাইক করে তারা ক্লান্ত হয়ে উঠে তবে লঞ্চের সময় এটি ভালোই কাজ করেছিল”।

 

হ্যাশট্যাগগুলির এই তালিকাগুলি দেখুন এবং পিডিএফ ডাউনলোড এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *