5 years ago | posted by Angelica Pratolini

Category: রিসোর্স, হেডলাইন

Tag:

বিজ্ঞাপন ভিডিও তৈরিতে ১০ টি টিপস

আমাদের টিজিলি পোস্টের ষষ্ঠ সংস্করণে, আমরা ভিডিও বিজ্ঞাপনের গুরুত্বের উপরে জোর দেওয়া একটি বিষয় তৈরি করেছি, বিশেষ করে ফেসবুকে ( https://issuu.com/angelicateezily/docs/teezilypost_febrmarch )। ভিডিও বিজ্ঞাপন আপনার পণ্য প্রচার করার সেরা উপায়। হবসপোটের তথ্য অনুযায়ী, ৬৪% গ্রাহক ভিডিও দেখার পরে অনলাইনে পণ্য কিনেন। তাই এই ক্ষমতা ব্যবহার করুন। কিন্তু কিভাবে আপনি একটি ভিডিও বিজ্ঞাপন তৈরি করবেন? টি-শার্ট মার্কেটিং এসে এটি আপনার মাথায় রাখতে হবে। আপনার প্রথম ভিডিও বিজ্ঞাপন তৈরি করার জন্য আমরা এই নিবন্ধটিতে ১০ টি টিপস সংগ্রহ করেছি।

১. একটি গল্প তৈরি করুন

আপনার ব্রেইন স্ট্রোমিং আইডিয়া গুলো দিয়ে শুরু করুন। আপনার পণ্যটি দিকে তাকান। এটি কি ধরনের ডিজাইন? আপনি যখন এটি দিকে তাকান আপনার কি মনে হয়? আপনি কি বার্তা দিতে চান? এমন আইডিয়া গুলোর একটি মনস্তাত্ত্বিক চিত্র তৈরি করুন। আপনার ধারনাগুলি ভিজ্যুয়ালাইজ করা আপনাকে আপনার বিজ্ঞাপনের জন্য একটি গল্প খুঁজে পেতে সহায়তা করতে পারে। যদি প্রয়োজন হয়, একটি স্ক্রিপ্ট লিখুন।এটি আপনার আইডিয়াতে প্রাণ সঞ্চার করবে।

২. আপনার স্থিরকৃত দেশ/ সংস্কৃতির দিকে মনোযোগ দিন
আপনার আইডিয়া গুলো আপনা অডিয়েন্সের সংস্কৃতির সাথে সম্পৃক্ত তা নিশ্চিত করুন। বিজ্ঞাপন তৈরি করার সময় বিপণন বিশেষজ্ঞরা সংস্কৃতিতে মনোযোগ দেয়। আপনি যদি বিভিন্ন সংস্কৃতির আচরণ সম্পর্কে ব্যাকগ্রাউন্ড সম্পর্কিত তথ্য পেতে চান তবে জের্ট হোফস্টেডের ওয়েবসাইটটি আপনার সহযোগী হতে পারে। সংস্কৃতি এক স্থান হতে অন্য স্থানে পরিবর্তিত হয়। যখন আপনি মজা করতে চাইছেন তখন স্থিরকৃত বা টার্গেটিং সংস্কৃতি মজার করার বিষয় হিসেবে নেওয়া যাবে না। কিছু সংস্কৃতি পণ্য সম্পর্কে পাঠ্য এবং তথ্য পছন্দ করে, অন্যরা বিজ্ঞাপনটিকে নির্দিষ্ট অনুভূতি তৈরি করতে চায়। কিছু সংস্কৃতি পণ্য সম্পর্কে পাঠ্য এবং তথ্য পছন্দ করে, অন্যরা বিজ্ঞাপনটিকে নির্দিষ্ট অনুভূতি তৈরি করতে চায়। তাই আপনার বিজ্ঞাপন ভিডিও তৈরিতে টার্গেটিং গ্রুপের সংস্কৃতি সম্পর্কে নিশ্চিত ধারণা থাকা অবশ্যক।

৩. সংক্ষিপ্ত করুন
একটি গবেষণায় দেখা গেছে এই গবেষণায় দেখা গেছে ৫% দর্শক ৬০ সেকেন্ড পর এবং ২ মিনিটের পর ৬০% দর্শক ভিডিও দেখা বন্ধ করে দেয়। তাই আপনি যদি আপনার ভিডিওটির মাধ্যমে গ্রাহকের মনোযোগ আকর্ষণ করতে চান তবে এটি সংক্ষিপ্ত করুন।একটি ভালো ৩০ সেকেন্ডে আপনার পণ্যগুলো উপস্থাপনের জন্য পর্যাপ্ত সময় এবং আপনার গ্রাহকরাও এটি এড়িয়ে যাবেন না যদি একটি ছোট হয়। এটি আপনাকে সাফল্য এনে দেবে।

৪. প্রথম ৫ সেকেন্ডে অডিয়েন্স ব্যস্ত
ভিডিওর শুরু করার সময় আপনার দর্শকদের ভিডিওটির শুরুতে বা প্রথম ৫ সেকেন্ডের মধ্যে আরও ভালভাবে যুক্ত করা সম্ভবত আপনার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ। যদি এই সময় অডিয়েন্সকে আপনি আগ্রহী করে তুলতে পারেন তবে বিজ্ঞাপন ভিডিওটি তারা সম্পূর্ণ দেখবেন।অডিয়েন্সকে কনভেন্স করার একটি ভালো উপায় হচ্ছে তাদেরকে আপনার ডিজাইনগুলো সাথে পরিচয় করিয়ে দেওয়া। একটি আকর্ষণীয় গল্প তৈরি করুন, যা শ্রোতাদের মাঝে আপনার পণ্যের একটি ছবি চিত্রায়িত করে। এছাড়াও সঙ্গীত আকর্ষক সম্পর্কে চিন্তা করুন । গবেষণা রাজ্যের, যে মজার সঙ্গীত ভাল কাজ করে, কিন্তু এটি অবশ্যই আপনার ডিজাইন অনুসারে হতে হবে। এই ক্ষেত্রে কাজ না হলে, একটি আবেগি বা বিমোহিত করা সাউন্ড ব্যবহার করুন। দর্শকদের মনোযোগ ধরার আরেকটি উপায় হল আপনার পণ্যটির সীমিত প্রাপ্যতার উপর জোর দেওয়া ।
যদি গল্পের মাধ্যমে দর্শকের মনোযোগ আকর্ষণের চেষ্টা করা হয়, তাদের সবকিছু এখনো দেবেন না। একটু রহস্য তৈরি করুন । এটি খুব সহজ নয় এবং চিত্র ও ভাষা বুদ্ধিমত্তার সাথে নির্বাচন করুন। এটিই শেষ পর্যন্ত আপনাকে ভালো ফলাফল দিবে।

৫. পরিষ্কার ভাষা ব্যবহার করুন
সঠিক ভাষার ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় যা আপনার বার্তা কে কনভেনসিং করে তুলতে পারে। টেকনিক্যাল ল্যাঙ্গুয়েজ ব্যবহার হতে বিরত থাকুন। এই পদ্ধতি আপনার টার্গেটিং গ্রুপের সাথে আপনার যোগাযোগ রাখা করবে না। শ্রোতারা যেন আপনার পণ্য এবং পণ্যের মূল্য বুঝতে পারে তা নিশ্চিত করতে স্পষ্ট ভাষা ব্যবহার করুন স্পষ্ট স্লোগান ব্যবহার করুন “ সীমিত সংস্করণ” “ সুযোগটি হাতছাড়া করবেন না” অথবা “আপনি একজন ... ফ্যান? তাই পণ্যটি শুধু আপনার জন্য” পণ্যের অবস্থান জোরদার করতে ব্যবহার করতে পারেন।

৬. আপনার প্রয়োজনীয় নিখুঁত অডিও এবং ফুটেজ খুঁজুন
সঠিক সংগীত খোঁজা দুরূহ ব্যাপার এটি মনে হওয়া দোষের কিছু না। আপনি আপনার ধারণা অনুসারে মিউজিক এবং সাউন্ড ইফেক্টগুলি খুঁজে পেতে পারেন এমন অনেক জায়গা রয়েছে। এখানে বিবেচনা করার জন্য কয়েকটি লাইব্রেরি রয়েছে:

• Freesound.org
• YouTube Audio Library
• premiumbeat.com

সংগীত ছাড়াও, আপনার ভিডিওর জন্য ফুটেজ সম্পর্কে আপনা চিন্তা করতে হবে। আপনার যদি ভাল মানের ক্যামেরা থাকে, আপনি ভিডিওর জন্য আপনার নিজের ফুটেজটি শট করতে পারেন। যদি আপনি নিজের ভিডিওটিকে কম্ফোর্টেবল মনে করেন না তবে কিছু চমকপ্রদ স্টক ভিডিও সাইটগুলিও রয়েছে। আমরা আপনাকে পরামর্শ দেব এই সাইটটিতে দেখতে www.placeit.net , টি-শার্ট মোকআপ এবং ভিডিও টেমপ্লেটে জন্য এটি যথেষ্ট ভালো।

আপনি যদি আপনার ভিডিওর জন্য আরো অসাধারণ ভিডিও ফুটেজ বা ছবি খুঁজছেন, তবে আপনি নিম্নলিখিত সাইটগুলি ব্যবহার করতে পারেন:

• Videvo : বিনামূল্যে স্টক ভিডিও ফুটেজ
• Pixabay: বিনামূল্যে ছবি এবং ভিডিও স্টক ভিডিও ফুটেজ
• Pexels : বিনামূল্যে স্টক ফটো

এই সাইটের উপরে, আপনি আপনার বিজ্ঞাপনের জন্য সম্ভাব্য ফুটেজ সহ অনেক পাবলিক ডোমেন খুঁজে পেতে পারেন যা কপিরাইট সাপেক্ষে নয়, যেমন www.Pond5.com এবং www.Archive.org

7. সঠিক সম্পাদনা প্রোগ্রাম খুঁজুন
সঠিক সম্পাদনা প্রোগ্রামটি আপনার কোন ফোনে বা কম্পিউটারে ভিডিও সম্পাদনা করতে চান কিনা তা নির্ভর করে। যদি আপনি আপনার ফোনে সম্পাদনা পছন্দ করেন তবে আপনি নিম্নলিখিত অ্যাপ্লিকেশানগুলি চেষ্টা করতে পারেন:

• পাওয়ার ডিরেক্টর (অ্যান্ড্রয়েড)
• আইমুভি (অ্যাপল)
• স্প্লাইস বাই গপ্র

আর যদি কম্পিউটারে সম্পাদনা পছন্দ করেন তবে এখানে আপনার বিবেচনা করার জন্য কয়েকটি প্রোগ্রাম রয়েছে:

• আইমোভি : অ্যাপল চলচ্চিত্র নির্মাতার সাথে আপনি পেশাদার-চলচ্চিত্রগুলি তৈরি করতে ছবি, ভিডিও এবং অডিও আমদানি করতে পারেন
• উইন্ডোজ মুভি মেকার: বিভিন্ন বৈশিষ্ট্য সহ বিনামূল্যে সম্পাদনা সরঞ্জাম।
• কুইক বাই গপ্রো: দ্রুত ভিডিও বা স্লাইডশো তৈরিতে সহজ ব্যবহার
• লুমেন 5: ফ্রি টুল যা আপনার বিজ্ঞাপন পাঠ্যকে একটি ভিডিওতে রূপান্তরিত করে। এমনকি আপনি কল অপশন যোগ করতে পারেন।
• দ্য ভ্যান্সি রেজোলভ : পেশাদার ভিডিও দেখার জন্য বিনামূল্যে ভিডিও সম্পাদনা সফ্টওয়্যার

৮.সঠিক থাম্বনেইল নির্বাচন করুন
আপনার ভিডিওর জন্য থাম্বনেইলের প্রভাবটিকে কম মূল্যায়ন করবেন না। থাম্বনেল দর্শকদের দেখার প্রথম জিনিস এবং এটি আপনার ভিডিও পছন্দ বা অপছন্দ করতে প্রভাবিত করতে পারে। সুতরাং এটিকে আপনার ভিডিও কাভার বলা চলে। আপনি দৃষ্টিনন্দন এবং আকর্ষণীয় থাম্বনেইল তৈরি করুন যা দর্শকদের আপনার ভিডিও সামগ্রিক দিক সম্পর্কে ইঙ্গিত দেয় এবং আপনার ডিজাইনের একটি প্রিভিউ তৈরি করে।

৯. নিশ্চিত হন ভিডিওটি আপনি কোথায় এবং কখন আপনার দিতে চান
একবার আপনার ভিডিও তৈরি হয়ে গেলে, আপনি কোথায় আপনার ভিডিও আপলোড করতে চান, কখন করতে চান তা নিশ্চিত হোন। একই সঙ্গে প্ল্যাটফর্ম এবং সময় আপনার বিপণন কৌশল সুনির্দিষ্ট করুন। সম্ভবত টি-শার্ট ব্যবসায়ে আপনার ভিডিও আপলোড করার সবচেয়ে সাধারণ প্ল্যাটফর্ম হলো ফেসবুক । এখন ফেসবুক আপনাকে " কেনাকাটা করুন" বা "ডিসকভার মোর"এর মত কল-টু-অ্যাকশন যোগ করার ক্ষমতা দেয় । আপনি যখন আপনার ভিডিও আপলোড করবেন তখন এই বিকল্প স্বয়ংক্রিয়ভাবে প্রদর্শিত হবে! কিন্তু ফেসবুকে আপনার ভিডিও প্রকাশ করা আপনার জন্য একমাত্র বিকল্প নয়। আপনার ক্লায়েন্ট ইমেইল বিজ্ঞাপন যোগ করার চিন্তা করুন। গবেষণার মতে, একটি ইমেলে ভিডিও ক্লিক-মাধ্যমে হারে ২০০-৩০০% বৃদ্ধি পায় । কনভার্শন বাড়ানোর জন্য আপনি নিজের দোকানের ল্যান্ডিং পৃষ্ঠায় বা আপনার ফেইসবুক পৃষ্ঠায় একটি পণ্য ভিডিও সংহত করতে পারেন। এছাড়াও আপনার বিজ্ঞাপন ভিডিও জন্য আরো অনেক অপশন আছে।

১০. বিশ্লেষণ এবং পরীক্ষা
আপনার ভিডিও কে প্রাণবন্ত করতে হলে আরো কি কি দরকার তা লক্ষ্য করুন, বিশ্লেষণ করুন এবং সংশোধন করুন। ফেসবুকে আপনি আপনার অডিয়েন্স এর এঙ্গেজমেন্ট বিশ্লেষণে বিশদ অন্তর্দৃষ্টি ব্যবহার করতে পারেন। তথ্য সাবধানে পরীক্ষা করুন এবং আপনার বিজ্ঞাপন উন্নত করার জন্য এটি ব্যবহার করুন। আপনার বিজ্ঞাপনগুলির সাথে পরীক্ষা করুন, বিভিন্ন দৈর্ঘ্য, সঙ্গীত, ফুটেজ, শব্দ ইত্যাদি চেষ্টা করুন এবং আপনার জন্য কী ভাল কাজ করে তা খুঁজে বের করুন।মনে রাখবেন কেউ জন্মসূত্রে দক্ষ হয়ে জন্মায় না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *