5 years ago | posted by Angelica Pratolini

Category: হেডলাইন

Tag: রিসোর্স

কপিরাইটিং এবং আপনার কাজে সুরক্ষা

যখন আপনি টিজলির সাথে কাজ করার সময়, আপনি আপনার কাজের উপর  আপনার অধিকার সম্পর্কে উদবিগ্ন থাকতে পারেন। তবে আপনি নিশ্চিত হতে পারেন, একবার আপনি টিজলি সাথে আপনার মূল ডিজাইন গুলো প্রকাশ  করলে এবং অন্যদের তা ব্যবহারের অনুমতি দিতে চান বা না চান তা নির্ধারণ করা সম্পূর্ণ আপনার কর্তৃত্বে থাকবে।

প্রত্যেক অরিজিনাল বা আসল কাজের জন্যই কপিরাইট আইন বিবেচিত হয়, এক্ষেত্রে রেজিস্টার বা ট্রেডমার্ক হিসেবে নিবন্ধন করার প্রয়োজন নেই।আমরা জানি যে যথাযথ কর্তৃপক্ষের সাথে আপনার কাজটি নিবন্ধন কর একটি দীর্ঘমেয়াদি প্রক্রিয়া, তবে একটি সার্টিফাইড  রেজিস্ট্রেশন আইনগতভাবে একটি দারুন প্রমাণস্বরূপ এবং জনসাধারণের ডাটাবেজের সাথে আপনাকে তৈরি কাজের একটি রেকর্ড তৈরি করে।

 

একটি ডিজাইন হতে ধারণা নেওয়াঃ

একটি ডিজাইন হতে ধারণা গ্রহণ করে পারেন।এবং তার উপর ভিত্তি করে আপনার কাজ সম্পাদন করতে পারেন। আমরা কি কপিরাইট যোগ্য বলি কারণ কোন ধারণা বা ব্যক্তির অভিমত হুবহু একই লাইনে আঁকা সম্ভব নয় ।

একটি ডিজাইনের অবশ্যই এমন উপাদান থাকতে হবে যা তার মৌলিকতা প্রকাশ করে, যা থাকলে তা আসল বলে পরিগণিত হবে। যখন আপনি কোন ফ্রেস বা  কোটস  ব্যবহার করেন তাতে এমন মতো থাকতে হবে যা আপনাকে অন্যদের হতে আলাদা  বলে বিবেচনা করে। বাক্যটির অনুবাদ এর ক্ষেত্রেও এ পদ্ধতি ব্যবহার করা যেতে পারে।

এখানে মনে রাখা গুরুত্বপূর্ণ যে কোন ডেরিভেটিভ কাজের বাণিজ্যিকীকরণ / প্রকাশনার জন্য  এটির মূল লেখকের অনুমতির প্রয়োজন হয়। যদি অনুমতি তো না হয় তবে এটি স্বয়ংক্রিয়ভাবে কপিরাইট আইন লংঘন হিসেবে  বিবেচিত হবে।

যদি কেউ অন্যের ডিজাইন কপি করে বা  এর সংশোধন করে( উদাহরণস্বরূপ, একটি ভিন্ন ফন্টের ব্যবহার করে বা অন্যান্য গ্রাফিক্স সহ বর্ণ পরিবর্তন করে, সাধারণ গ্রাফিক্স দ্বারা প্রতিস্থাপন করলে), তবে কাজটি কপিরাইট আইন লংঘন হিসেবে বিবেচিত হবে। তবে ডিজাইনের ছোট একটি অংশ কপি করা হলে, যাকে আমরা বলি ইন্সপাইরেশন বা অনুপারণা স্তর বা লেভেল এটি  লংঘন যোগ্য হিসেবে বিবেচিত হয়।এখানে একটি কথা পরিষ্কার করে নেয়া উচিত, ছোট অংশটিও  অন্যরা খুবই কম ব্যবহার করেছে ।তবে গুরুতর ক্ষেত্রে, আদালতের সিদ্ধান্তের প্রয়োজন হতে পারে।

 

লংঘন সম্পর্কে রিপোর্ট বা অভিযোগঃ

আপনি যদি মনে করেন আপনার নকশাগুলি অন্য কেউ ব্যবহার করেছে,তবে আপনি টিজলিকে অবহিত করতে পারেন [email protected] ।আপনার দাবিতে নিম্নলিখিত গুরুত্বপূর্ণ তথ্যগুলো অন্তর্ভুক্ত থাকা উচিত

  • প্রাসঙ্গিক বিষয়টির মালিকের পক্ষে কাজ করার জন্য অনুমোদিত ব্যক্তির ইলেকট্রনিক বা শারীরিক স্বাক্ষর;

  • দাবি করা হয়েছে এমন সামগ্রীটির বর্ণনা বা ডিসক্রিপশন লঙ্ঘন করা হয়েছে;

  • দাবি করা লঙ্ঘনকারী সামগ্রীটি টিজিলি সাইটে অবস্থিত URL গুলির;

  • আপনার ঠিকানা, টেলিফোন নম্বর, এবং ইমেল ঠিকানা;

  • আপনার দ্বারা একটি বিবৃতি যে আপনার দৃঢ় বিশ্বাস আছে যে বিতর্কিত ব্যবহারটি মালিক, তার এজেন্ট বা আইন দ্বারা অনুমোদিত নয়;

  • আপনার দ্বারা একটি বিবৃতি যে এটি শাস্তির অধীনে আনা যায়;

  • উপরে সকল তথ্য সঠিক এবং

  • আপনার বিষয়টিকে আমাদের কাজ করার অনুমতি ।


 

টিজলি যদি এমন কোন প্রতিবেদন বা অভিযোগ পায়, আপনার ক্যাম্পেইনটি তৃতীয় পক্ষ  অনুমোদন ছাড়া ব্যবহার করছে তবে টিজলি আপনার ক্যাম্পেইনটি  বিলম্বিত বা বন্ধ করে দিতে পারে।উপর্যুক্ত, কার্য ধারাগুলোতে যদি আইনি তথ্যের প্রয়োজন হয় তবে  টিজলি তৃতীয় পক্ষের কাছে আপনার সাথে যোগাযোগের তথ্যটি প্রকাশ করতে পারে।

 

নির্দিষ্ট পরিস্থিতিতে, টিজিলি কোন বিজ্ঞপ্তি বা সতর্কীকরণ ছাড়াই ব্যবহারকারীর একাউন্ট স্থগিত বা বাতিল করতে পারে যদি আপনি বিভিন্ন কপিরাইট, ট্রেডমার্ক, প্রচারের অধিকার বা বারবার অন্যান্য অধিকারগুলি লঙ্ঘন করেন।

 

কাউন্টার নোটিশঃ

যদি আপনি মনে করেন আপনার ক্যাম্পেইনটি ভুলবশত সরানো হয়েছে( উদাহরণস্বরূপ,  আপনার কাজটিতে মালিক  করতে প্রয়োজনীয় অনুমোদন রয়েছে), তাহলে আপনি এটি পাল্টা বিজ্ঞপ্তি পাঠাতে পারেন। এই ধরনের পাল্টা বিজ্ঞপ্তি ক্ষেত্রে নিম্নলিখিত তথ্য প্রদান করা আবশ্যকঃ

  • ব্যবহারকারীর একটি শারীরিক বা ইলেকট্রনিক স্বাক্ষরসহ নোটিশ জমা;

  • আপনার ঠিকানা, টেলিফোন নম্বর, এবং ইমেল ঠিকানা;

  • আমরা যে প্রচারণাটি সরিয়ে দিয়েছি তার একটি বর্ণনা, যার মধ্যে টিজলি সাইটটি প্রচারণা চালানো হয়েছিল URL সহ;

  • আপনার দ্বারা একটি বিবৃতি যে, প্রতারণার শাস্তি অধীনে, আপনার দৃঢ় বিশ্বাস রয়েছে যে সরানো বা নিষ্ক্রিয় করা সামগ্রীটির ভুল বা ভুল সনাক্তকরণের ফলে সামগ্রীটি সরিয়ে ফেলা হয়েছে।

  • আপনার কাউন্টার প্রমাণ যথেষ্ট বিশ্বাসী না হলে, আমরা আপনাকে জানাতে পারি যে আমরা আপনার প্রচারাভিযান পুনর্নবীকরণ করতে সক্ষম নই। প্রচারাভিযানের পুনর্নবীকরণ বা নাও হতে পারে কিনা তা নির্ধারণ করতে আমরা আপনার কাছ থেকে আরও তথ্যের জন্য অনুরোধ করতে পারি।


 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *