5 years ago | posted by Angelica Pratolini

Category: হেডলাইন

Tag: রিসোর্স

আইনি বিভিন্ন বিষয়

টিজিলিতে, আমরা তৃতীয় পক্ষের মেধাসম্পদের অধিকারগুলোর  প্রতি পূর্ণ শ্রদ্ধা  প্রদর্শনের অঙ্গীকারবদ্ধ  এবং আমরা আমাদের ব্যবহারকারীদের থেকেও একই রকম আশা করতে পারি।

এই বিষয়ের আইন এবং আইনি বিষয়ের মান গুলো খুবই বিস্তৃত এবং জটিল, বিশেষ করে অনলাইন সামগ্রির জন্য, আমরা বুঝতে পারি যে টিজলির ক্যাম্পেইনের পেক্ষাপটে এটির প্রয়োগ সহজ হবে না।অতএব, আমরা আশা করি নিজের নিবন্ধনটি মেধাসম্পদের সম্পর্কে আপনার মৌলিক ধারণা জোগাবে।

 

ট্রেডমার্ক

ট্রেডমার্ক হল একটি  স্বীকৃতি সূচক লোগো, ডিজাইন, শব্দ বা অভিব্যক্তি যা ব্যক্তি বা সংস্থা দ্বারা আইনি ভাবে  নিবন্ধিত এবং  সেই পন্যের মালিক এবং পরিষেবা গুলোর সাথে সম্পর্কিত।  ট্রেডমার্কটি শুধুমাত্র মালিকানার  প্রতিনিধিত্ব করেনা , বরং গ্রাহকদের সেই ব্যবসাতে চিহ্নিত করে।  এটি একটি ব্যবসা সবচেয়ে বড় বৈশিষ্ট্য গুলোর মধ্যে একটি হিসাব হিসেবে বিবেচিত হয় এবং তা কঠোরভাবে সংরক্ষিত করা হয়। ট্রেডমার্ক আইন সঠিক এগুলোর পাশাপাশি সংশোধিত সংস্করণ গুলোকেও সংরক্ষণ করে এবং একই সাথে গ্রাহকদের সাথে তুলনা করে। যা মনে করে দেয় এই প্রচার টি অনুমোদিত বা ট্রেডমার্ক  মালিকের দ্বারা প্রতিষ্ঠিত।

টিজলি ব্যবহারকারীদের  ট্রেডমার্ক গুলো থেকে বিরত থাকায় ভালো ন অথবা বাণিজ্যিকভাবে এটি ব্যবহারের অনুমতি না থাকলে টিজলি তা বাতিল করে দিতে পারে।

 

কপিরাইট

কপিরাইট একটি সুরক্ষা যা মূল লেখকের কোন লেখার সাথে সম্পর্কিত।  এই অধিকার নিবন্ধনের জন্য কোন প্রয়োজন ছাড়াই তার ব্যবহার এবং বিতরণের জন্য একচেটিয়া অধিকারকে অনুমোদন করে। এর মানে হলো একটি কাজ মূল অংশ দ্বারা সুরক্ষিত এবং এটি নতুন লেখকদের বুঝানো।

অনেকে মনে করেন যে অনলাইন সামগ্রী বা ওয়েবসাইটে পাওয়া সামগ্রীটি কপিরাইট আইনের আওতাভুক্ত নয় এবং অনুমতি ছাড়াই পাওয়াতে ব্যবহার বা সংশোধন করা যেতে পারে। অন্যেরা মনে করে যে অনলাইন সামগ্রী সুরক্ষিত না হওয়া পর্যন্ত এটি কপিরাইট বিজ্ঞপ্তি হিসেবে বিবেচিত হয় না।  এটি সত্যি নয়। অনলাইনে কাজ প্রকাশ করলে, কপিরাইট আইন স্বয়ংক্রিয়ভাবে প্রযোজ্য হয় এবং প্রকাশকের মালিকানার সাথে সম্পর্ক জুড়ে দেয়।

টিজলির ব্যবহারকারীদের অনুমতি ছাড়া তৃতীয় পক্ষের কপিরাইট ব্যবহারের অনুমতি দেয় না। তবে আপনি অবশ্যই অন্যের কাজ দেখে ধারণা নিয়ে তা থেকে অনুপ্রাণিত হতে পারেন। যখন আপনার নিজের কাজের মূল অংশের ডিজাইনগুলো টিজলিতে আপলোড করেন,তখন আপনি কপিরাইট এর ধারক এবং  এর মূল দাবিদার, অন্য কেউ এটি লংঘন করতে পারবেন না।

 

লেখক অধিকারঃ

 

অ্যাংলো-স্যাক্সন পদ্ধতির চেয়ে ইউরোপীয় দেশগুলিতে লেখকের অধিকার  বিশেষভাবে বিবেচিত শব্দ। একজন লেখক একজন সুরকার, কবি, শিল্পী, ভাস্কর ইত্যাদি হতে পারেন। জন লেখক তার সৃষ্টি থেকে আর্থিকভাবে মুনাফা অর্জন করতে পারেন এবং অন্য কোথাও এটি ব্যবহারের অনুমতি দিতে পারেন।

উদাহরণস্বরূপ, একজন লেখককে পুরো বইটি রেজিস্টার্ড  বা নিবন্ধন করতে হবে না, তবে তার নামের উদ্ধৃতি ব্যবহার করে পাতার সরাসরি কাজের রেফারেন্স ব্যবহার করলে এটি আইনের লংঘন হিসেবে বিবেচিত হবে না।

ব্যক্তি অধিকার

একজন ব্যক্তির নিজস্ব নাম, ছবি, স্বাক্ষর বা ব্যক্তিগত পরিচয় বাণিজ্যিক ব্যবহার নিয়ন্ত্রণের অধিকার রয়েছে। অতএব, আপনি তার অনুমতি ব্যতীত তার সম্পর্কে কোন ক্যাম্পেইন চালাতে পারবেন না।

এক্ষেত্রে  নামিদামি ব্যক্তিরা এর শিকার হয়ে থাকেন। তবে আপনি উক্ত ব্যক্তিদের অনুমতি সাপেক্ষে আপনার ক্যাম্পিং চালাতে পারেন।

 

সহায়ক ওয়েবসাইট

আপনি নিম্নলিখিত সংস্থা হতে মেধা সম্পদ সম্পর্কে আরও বিশদভাবে জানতে পারে। তাদের সবারই সহজে অনুসন্ধানের জন্য প্রায় জিজ্ঞাসিত প্রশ্নাবলী বিভাগ এবং অনুসন্ধান বা সার্চ ইঞ্জিন আছে(তবে, তাদের নির্দিষ্ট কোন ডাটাবেজ নেই)

- https://www.inpi.fr : শিল্পের ফরাসি জাতীয় প্রতিষ্ঠান

- https://euipo.europa.eu : ইউরোপীয় ইউনিয়ন মেধাসম্পদ অফিস

- http://www.wipo.int : বিশ্বব্যাপী মেধাসম্পদ সংস্থার ওয়েবসাইট, এবং আন্তর্জাতিক ট্রেডমার্কগুলির জন্য অনুসন্ধান ইঞ্জিন।

- http://www.uspto.gov : মার্কিন যুক্তরাষ্ট্রের পেটেন্ট এবং ট্রেডমার্ক অফিস

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *